বাংলাদেশ সরকারি মুদ্রণালয় (বি.জি. প্রেস)- আপনাকে স্বাগতম

বাংলাদেশ সরকারি মুদ্রণালয় জনপ্রশাসন মন্ত্রণালয় এর মুদ্রণ প্রকাশনা অধিদপ্তরাধীন অত্যন্ত সংবেদনশীল (কেপিআইভুক্ত) একটি সরকারি প্রতিষ্ঠান যা ব্যাপকভাবে বি.জি. প্রেস নামে পরিচিত। সরকারের যাবতীয় গুরুত্বপূর্ণ মুদ্রণ কাজ, যেমন- বাজেট, রিপোর্ট, বিল, এ্যাক্ট, অর্ডিন্যান্স, লিফলেট. পোস্টার, আদেশপত্র, অর্থনৈতিক সমীক্ষা, জার্নাল, ফরম (স্ট্যান্ডার্ড নন-স্ট্যান্ডার্ড), ডিও প্যাড, ডিও খাম, দাওয়াতপত্র এবং ভৌগলিক রাজনৈতিক পট পরিবর্তনে পুনর্গঠন সংক্রান্ত অবকাঠামো, মানবশক্তি, প্রযুক্তি উৎপাদন বিষয়ে মুদ্রণ প্রকাশনার কাজ দ্রুততার সাথে এবং যথাসময়ে সুচারুরূপে সম্পাদন করে বাংলাদেশ সরকারি মুদ্রণালয় (বি.জি. প্রেস) তার নিজস্ব স্বকীয়তা বজায় রেখেছে।

ব্রিটিশ শাসনামলে ভারতবর্ষে বেশ কিছু ছাপাখানা ছিল যার মধ্যে পশ্চিম বাংলার কলকাতার আলিপুরে অবস্থিত বেঙ্গল গভর্নমেন্ট প্রেস উল্লেখযোগ্য। ১৯৪৭ সালে ভারত বিভাগের পর স্বাধীন রাষ্ট্রের প্রিন্ট-হাউস হিসেবে কলকাতার বেঙ্গল গভঃ প্রেসের কিছু মুদ্রণ মেশিন জনবলসহ নাজিমউদ্দীন রোডস্থ ঢাকা সেন্ট্রাল জেলের অভ্যন্তরে ইষ্ট বেঙ্গল গভর্নমেন্ট প্রেস স্থাপিত হয় এবং প্রথম কন্ট্রোলার নিযুক্ত হন মিঃ সি সি ডানকন। ১৯৪৮ সালে প্রেসটি কয়েক মন লেড-টাইপ মেটাল এবং দুটি পুরাতন বাষ্প চালিত ছাপার মেশিন নিয়ে মুদ্রণ কার্যক্রম শুরু করে। পরবর্তীতে ১৯৫৩ সালে বর্তমান অবস্থানে অর্থাৎ ঢাকার তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় উক্ত প্রেসকে পুনরায় স্থায়ীভাবে স্থানান্তর করা হয়। ১৯৫৬ সালে ইস্ট পাকিস্তান গভর্নমেন্ট প্রেস (ইপিজিপি) হিসেবে পরিচিতির মাধ্যমে রাষ্ট্রীয় সেবা কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয়। তখন এর লোকবল ছিল ১৪০০ জন।

১৯৭১ সালে বাংলাদেশ নামে স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় ঘটলে এটি বাংলাদেশ গভর্নমেন্ট প্রেস বা বাংলাদেশ সরকারি মুদ্রণালয় (বি.জি. প্রেস) নামে ব্যাপক পরিচিতি লাভ করে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কেপিআইভুক্ত প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ সরকারি মুদ্রণালয় (বি.জি. প্রেস) তার মুদ্রণ সংক্রান্ত রাষ্ট্রীয় সেবা কার্যক্রমের মাধ্যমে মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রীর সচিবালয়সহ সকল মন্ত্রণালয়ের অতি গুরুত্বপূর্ণ গেজেট প্রকাশ গোপনীয় মুদ্রণ সংক্রান্ত কাজসহ অন্যান্য প্রয়োজনীয় মুদ্রণ কাজ বিশ্বস্ততা, দক্ষতা দ্রুততার সাথে সুচারুরূপে সম্পাদন করে তার ঐতিহ্য স্বকীয়তা বজায় রেখে চলেছে

 


Terms of Use | Privacy Policy


Copyright © 2017 Bangladesh Government Press. Maintained by Global Technology Advancement.