বাংলাদেশ সিকিউরিটি প্রিন্টিং প্রেস আপনাকে স্বাগতম

স্বাধীনতার অব্যবহিত পরে অডিট অফিসের চেক ফরম মুদ্রণের কাজ বাংলাদেশ সরকারী মুদ্রণালয়ে গোপনীয় শাখায় সম্পন্ন করা হত। বৎসরখানেক অতিবাহিত হওয়ার পর আরও অধিক নিরাপত্তার দিক বিবেচনা করে তৎকালীন সংস্থাপন বিভাগ ও অর্থ মন্ত্রণালয় যৌথভাবে আলোচনাক্রমে একটি পৃথক ব্যবস্থা অবলম্বনার্থে বাংলাদেশ সরকারী মুদ্রণালয় হতে কিছু সংখ্যক কর্মচারী ও কয়েকটি মেশিন তদানিন্তন প্রাদেশিক সরকারের স্টেশনারী অফিস ভবনে স্থানান্তর করতঃ ‘‘বাংলাদেশ নিরাপত্তা মুদ্রণালয়’’ সৃষ্টি করা হয়। অতঃপর নিরাপত্তামূলক মুদ্রণ কার্যাদির কাজ শুরু করা হয়। বাংলাদেশ সরকারের এবং বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানের নিরাপত্তামূলক মুদ্রণ কাজের চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ায় পরিবার পরিকল্পনা বোর্ডের অন্তর্গত ট্রেক প্রেসের মেশিনারিজ ও লোকবলসহ অত্র অধিদপ্তরাধীন তৎকালীন নিয়ন্ত্রকের উপর ন্যস্ত করা হলে ৮৬(ছিয়াশি) টি গেজেটেড ও নন-গেজেটেড পদের সমন্বয়ে একটি সেট-আপ গঠিত হয়। পরবর্তীতে পাকিস্তান সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশন করাচী হতে প্রত্যাগত কর্মচারী ও ট্রেক প্রেসের কর্মচারীবৃন্দকে অত্র মুদ্রণালয়ের সেট-আপে আত্মীকরণ করা হয়।

অতঃপর সুইডিস সরকারের আর্থিক সহায়তায় অত্র প্রেসের মুদ্রণ পরিধি/কলেবর বৃদ্ধি পায়। পরবর্তীতে বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের সিকিউরিটি ইনস্ট্রুমেন্টস্ এর মুদ্রণের পরিমাণ ক্রমান্বয়ে আরও বৃদ্ধি পাওয়ায় লোকবলের অভাবে মুদ্রণালয়ের মুদ্রণ কার্যাদি সুষ্ঠুভাবে পরিচালনা করা অসম্ভব হয়ে পড়ে। যে কারণে ১৯৮২ সালে এনাম কমিটির সুপারিশ ও সংস্থাপন মন্ত্রণালয়ের স্মারক নং-সম(পিএন্ডএস-২নি)-৬৬/৮৫-৪১৬, তারিখ-০২-১২-৮৫ইং এর মাধ্যমে অত্র মুদ্রণালয়ের স্থায়ী কাঠামোতে ৮৬টি পদের স্থলে পদ সংখ্যা ১১২-তে উন্নীত করা হয়। মুদ্রণ কাজের পরিধি বৃদ্ধি পাওয়ায় নতুন পদ সৃষ্টির প্রস্তাব করায় সংস্থাপন মন্ত্রণালয়ের স্মারক নং- সম(পিএন্ডএস)/৩৫/৮৪, তারিখ-০৫-১১-৮৪ইং মূলে ৭৩টি অস্থায়ী পদের সৃষ্টি/মঞ্জুরী জ্ঞাপন করা হয়। পরবর্তীতে উক্ত ৭৩টি পদের মধ্যে ৬৪টি পদ স্থায়ীকরণের ফলে বর্তমানে অত্র প্রেসে জনবল কাঠামো (১১২+৬৪)= ১৭৬ জন।

বাংলাদেশ নিরাপত্তা মুদ্রণালয়ের মঞ্জুরীকৃত জনবল ১৭৬। তন্মধ্যে ৪ জন কর্মকর্তা এবং ১৭২জন কর্মচারী। অত্র প্রেস ৯টি শাখার সমন্বয়ে গঠিত। যথা- (১) প্রশাসন ও হিসাব; (২) স্টোর এন্ড প্রকিউরমেন্ট; (৩) কেয়ারটেকিং; (৪) গ্রাফিক অপারেশন এন্ড প্রি-প্রেস; (৫) প্রিন্টিং মেশিন; (৬) বাইন্ডিং, প্রিন্ট ফিনিসিং এন্ড চেকিং; (৭) ইনভেলপ; (৮) মেকানিক্যাল এন্ড মেইনটেনেন্স; এবং (৯) ডিসপাসিং। উপ-পরিচালক অত্র প্রেস প্রধান। সহকারী-পরিচালক (প্রেস) এবং ডিজাইন সুপারভাইজার প্রেসের কারিগরি ও উৎপাদন সংক্রান্ত কার্যাদি তদারকি করেন। তাছাড়া সিকিউরিটি অফিসার (স্টোরস্) প্রশাসন ও হিসাব, স্টোর এন্ড কেয়ারটেকিং এবং ডিসপাসিং শাখাসহ নথিপত্রাদি দেখাশুনা করেন।

উৎপাদন শাখার প্রয়োজনীয় মুদ্রণ উপকরণাদি স্টোর শাখা হতে সরবরাহ করা হয়। মেকানিক শাখা উৎপাদন সংশ্লিষ্ট মেশিন রক্ষণাবেক্ষণে সার্বিক সহায়তা প্রদান করে। মুদ্রণ প্রক্রিয়ায় উৎপাদিত সামগ্রী পরবর্তীতে বাইন্ডিং শাখায় প্রিন্ট ফিনিসিং ও চেকিং এর মাধ্যমে পরীক্ষা নিরীক্ষা করে সরবরাহের জন্য প্রস্তুত করা হয়। কেয়ারটেকিং শাখা প্রেসের নিরাপত্তা বিষয়াদি দেখাশুনা এবং প্রশাসন ও হিসাব শাখা প্রশাসনিক ও আর্থিক বিষয়াদি দেখাশুনা করে থাকেন।

বর্তমানে সময়োপযোগী আধুনিক নিরাপত্তা মুদ্রণের লক্ষ্যে উন্নয়ন প্রকল্প গ্রহণ করা অত্যাবশ্যক। এ লক্ষ্যে দ্রুতগতির গুণগতমানসম্পন্ন ডিজিটাল পদ্ধতির মাল্টিকালার মেশিন, প্রশিক্ষিত জনবল, আধুনিক অবকাঠামো, সর্বশেষ প্রযুক্তিগত নিরাপত্তা, মুদ্রণ ও সরবরাহে অত্র প্রেসের উদ্যোগ গ্রহণের প্রচেষ্টা অব্যাহত আছে। 


Terms of Use | Privacy Policy


Copyright © 2014 Bangladesh Security Printing Press. Developed & Maintained by Business Automation Ltd.