গভর্নমেন্ট প্রিন্টিং প্রেসে আপনাকে স্বাগতম

সংক্ষিপ্ত ইতিহাস: গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস জনপ্রশাসন মন্ত্রণালয় এর মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তরাধীন অত্যান্ত সংবেদনশীল (কেপিআইভুক্ত) একটি সরকারি প্রতিষ্ঠান যা “সেন্ট্রাল প্রেস” নামে পরিচিত। সরকারের যাবতীয় গুরুত্বপূর্ণ মুদ্রণ কাজ, যেমন-স্ট্যান্ডার্ড-নন স্ট্যান্ডার্ড ফরমস ও বিক্রয়যোগ্য মুদ্রণ কাজ, বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের বিভিন্ন মুদ্রণ সংক্রান্ত কার্যাদি, মহামান্য সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের দৈনন্দিন কার্য তালিকা, বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের নির্বাচন সংক্রান্ত ফরমস, লিফলেট, ব্যালেট পেপার, নির্বাচন ম্যানুয়াল, পোষ্টার ইত্যাদি সরকারী গুরুত্বপূর্ণ মুদ্রণ কাজ গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস-এ সম্পূর্ন হয়ে থাকে।


গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস তত্‍কালীন পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের মুদ্রণ কার্যাদি সম্পন্ন করার জন্য ১৯৫৩ সালে ঢাকায় "সেন্ট্রাল প্রেস" নামে প্রতিষ্ঠিত হয় যার লোকবল ছিল ৬০২ জন। পাকিস্তান সরকারের শিল্প মন্ত্রণালয়ের অধীন গভর্নমেন্ট প্রিন্টিং "সেন্ট্রাল প্রেস" প্রেস সংযুক্ত ছিল। গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস "সেন্ট্রাল প্রেস" এর প্রধান কার্যালয় ছিল পাকিস্তানের করাচিতে এবং প্রধান কার্যালয়ের ইউনিট অফিস সমূহ করাচি, লাহোর, ইসলামাবাদ, এবং ঢাকায় অবস্থিত ছিল। স্বাধীনতার পর বাংলাদেশ সরকার (মহামান্য রাষ্ট্রপতির ১৯৭২ সালের আদেশ নং-৮১) প্রিন্টিং কর্পোরেশন (ভেষ্টিং) অর্ডার ১৯৭২ তারিখ ঃ ১৪ ই জুলাই ১৯৭২ এর মাধ্যমে মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তরের অন্যান্য প্রেসের সহিত গভর্নমেন্ট প্রিন্টিং প্রেসের কাজ নির্ধারন করা হয়।

 
প্রথমদিকে প্রেসে হট মেটাল প্রযুক্তির মাধ্যমে মুদ্রণ কাজ সম্পূর্ন করা হত পরবর্তীতে মুদ্রণের চাহিদা বৃদ্ধির সাথে সাথে মুদ্রণ কাজের জন্য সরকার প্রেসকে যুগপোযোগী আধুনিকায়ন করে। বর্তমানে প্রেসের চাহিদা আরও বৃদ্ধি পাওয়ায় প্রেসের মুদ্রণ কাজের পরিসর বৃদ্ধি করার সরকার সচেষ্ট রয়েছে৷

 


Terms of Use | Privacy Policy


Copyright © 2017 Department of Printing and Publications.